ফেইসবুক ডোমেইন ব্লক করে কেন ? এর ৫টি কারণ জেনে রাখুন Best in 2022

ফেইসবুক ডোমেইন ব্লক করে কেন ? এর ৫টি কারণ জেনে রাখুন

বর্তমানে অনেক মানুষ আমাকে প্রশ্ন করেছেন যে ফেইবুক ডোমেইন ব্লক করে কেন? আসলে ডোমেইন ব্লক করার অনেগুলো কারণ রয়েছে যে গুলো ঠিকমতো না মানলে ফেইসবুক ডোমেইন ব্লক করে দেয়। 

 

সেই নিয়ম বা কারণ গুলো আমাদের সকলের জানা দরকার। আর এজন্য আজকের এই প্রদিবেদনটি লিকতে বসেছি। আপনি যদি জানতে চান কেন ফেইসবুক ডোমেন ব্লক করে দেয় তাহলে এই প্রতিবেদনটি পুরোটাই পরুন। 

 

এই প্রতিবেদন থেকে আপনি অনেক অজানা তথ্য সম্পর্কে জানতে পারবেন। যা আপনাকে অনলাইনে কাজের জন্য অথবা ফেইসবুকে ডোমেইন ব্লক কেন করে সে সম্পর্কে বালো ধারণা পাবেন। তাহলে দেরি না করে শুরু করা যাক আজকের প্রতিবেদন। 

ফেইসবুক ডোমেইন ব্লক করে কেন ? কয়েকটি কারণ

 

১. অতিরিক্ত লিঙ্ক শেয়ার করলে

অনেকেই নতুন ওয়েবসাইট তৈরি করে সেই সাইটের ট্রাফিক বাড়ানোর জন্য সাইটের লিঙ্ক বিভিন্ন গ্রুপ বা পেইজে শেয়ার করে থাকে। এবাবে যদি আপনি লিঙ্ক শেয়ার করতে থাকেন তাহলে একটা সময় আপনার ফেইসবুক ডোমেইন ব্লক করে দেওয়া হয়। আসলে মূল কথা হলো অতিরিক্ত লিঙ্ক শেয়ার করার কারণে ডোমেইন ব্লক করে। তাই আপনার এই বিষয়া জানা দরকার। 

অনেকেই এই বিষয়া জানে না। না জানার কারণে তাদের ফেইসবুক ডোমেন ব্লক করে দেওয়া হয়। ফলে তার কিছু বুঝতেই পারে না। তাহলে আপনার সকলেই বুঝতে পেরেছেন কেন ডোমেইন ব্লক করে। আশা করি এই বিষয়া যে জানে না তাকেও জানার সুযোগ করে দিবেন। তাহলে আপনিও উপকৃত হবেন সেই সাথে সাথে সেই ব্যক্তিও উপকৃত হবে। 

ফেইসবুক ডোমেইন ব্লক করে কেন

২. স্পামিং করা কারণে ব্লক করে থাকে

স্পামিং হলো এমন একটি কাজ যেটির কারণে ফেইসবুক ডোমেইন ব্লক করে দেয়। ফেইসবুকের নিয়ম বা রুলস অনুযায়ী কাজ না করাকে স্পামিং বলা হয়ে থাকে। আপনি যদি ফেইসবুকের নিয়ম অনুযায়ী কাজ না করেন তাহলে অবশ্যই আপনার ডোমেইন ব্লক করে দিবে। 

তাহলে ফেইসবুকের নিয়োম কোন গুলো? আসলে ফেইসবুকে অনেক নিয়ম রয়েছে তার মধ্যে উন্নতম নিময় হলো শৃঙ্খলা বজায় রাখা বা প্রতারণা না করা। অনেক মানুষ ফেইক ফেইসবুক আইডি খুলে প্রতারণা করে টাকা হাতিয়ে নেয়। এ ধরনের কাজ করার কারণে ডোমেইন ব্লক করে দেয়। তাই প্রতারণা বিষয়টা সকলেই মনে রাখবেন এবং অন্যকেউ জানিয়ে দিবেন। 

৩. ডোমেইনে অতিরিক্ত রিপোর্ট হলে

অনেক সময় দেখা যায় যে অনেক মানুষ ফেইক ডোমেন অথবা ফেইক ফেইসবুক আইডি ব্যবহার করে থাকে। যার ফলসরূপ হলো ডোমেন ব্লক। কারণ ফেইক ডোমেন বা আইডি ব্যবাহর করলে আইডিতে রিপোর্ট পরবেই এটাই স্বাবাবিক। আর অতিরিক্ত রিপোর্ট হলে ডোমেন ব্লক করা হয়। এই বিষয়টা অনেকেই জানে না। 

৪. আজে বাজে লিংক ফেইসবুকে শেয়ার করলে

ফেইসবুক সাধারণত তাদের প্লাটফর্মে কোনো ধরনে আজেবাজে ওয়েবসাইটের লিংক শেয়ার করতে দেয় না। আজেবাজে লিংকের মধ্যে অনেক ধরনে লিংক রয়েছে যেমন- জুয়া, ডেটিং, অবৈদ্ধ অর্থ উপারর্জন ইত্যাদি। 

এ ধরনের লিংক কেউ যদি শেয়ার করে থাকে তাহলে সেই আইডি বা ডোমেন ব্লক করা হয়। তাই আপনি যদি ডোমেন ব্লক করার হাত থেকে বাচতে চান তাহলে এই ধরনের লিংক শেয়ার করা বন্ধা করুন। যারা এই ধরনের লিংক শেয়ার করে তাদের না করুন। 

ফেইসবুক ডোমেইন ব্লক করে কেন কয়েকটি কারণ.png

৫. একই ডোমেন বারবার ব্যবহার করলে

আপনি যদি একই ডোমেন বারবার ব্যবহার করেন অথবা যদি ফেইক কাজে ডোমেন ব্যবহার করে থাকেন তাহলে ফেইসবুক ডোমেনটি ব্লক করে দিবে। কারণ কাজে জন্য সবসময় ভালো ডোমেন ব্যবহার করতে হয়। 

তা না হলে ঠিকমতো কাজ করা যায় না। অনেকেই এক ডোমেনের সুবিধা দেওয়া জন্য একাধিক সাইটে ব্যবহার করে। যারা এই কাজটি করেন তাদের বলছি কখনো এটি করবেন না। কারণ এই কাজটি করলে আপনার ডোমেনটি ব্লক হওয়া সম্ভবনা থাকে। তাই এই থেকে দূরে থাকার চেষ্টা করুন। 

কিছু পরামর্শ

আসলে ডোমেন ব্লক করা আরো অনেক কারণ আছে আপাতত এই কারণ গুলো জেনে রাখুন। আর যদি আপনি এই কারণ গুলোর কোনোটি যদি করে তাকে তাহলে আজ থেকেই বন্ধ করে দিন। প্রতিবেদনটি ভালো্ লাগলে কমেন্টে জানিয়ে দিবেন। ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published.