ফেসবুক একাউন্ট চেনার ৫টি উপায় জেনে রাখুন Best in 2022

ফেসবুক একাউন্ট চেনার ৫টি উপায় জেনে রাখুন

বর্তমানে সময়ে যার স্মার্ট ফোন রয়েছে কিন্তু ফেসবুক চালায়না এরকম মানুষ পাওয়াই যাবে না। দিন দিন যেমন ফেসবুক গ্রাহকের সংখ্যা যেমন বাড়ছে তেমন বাড়ছে ফেইক ফেইসবুক একাউন্টের সংখ্যাও। 

অলাইনে কাজের জন্য অনেক সময় ফেইক একাউন্টের সম্মুখিন হতে হয়। এর মাধ্যমে অনেক মানুষ প্রতারিত হয়েছে বারবার। আর এজন্য আমি আজকে ফেইক একাউন্ট চেনার উপায় সম্পর্কে লিখতে বসেছি। যদি আপনি ফেইক আইডি চিনতে চান তাহলে পুরো প্রতিবেদনটি শুরু থেকে শেষ পযন্ত পরুন। 

১. প্রোফাইল ইনফরমেশন যাচাই করুন

ফেইক আইডি চেনার জন্য সর্ব প্রথমেই আপনাকে যেটা করতে হবে সেটা হলো আইডির প্রফাইলের ইনফরমেশন গুলো ভালো করে যাচায় করুন। ফেসবুক আইডি ফেইক হলে সেই আইডিতে অসঙ্গতি থাকবে। 

আইডির মালিক নারী ও সেই সাথে সাথে ঢাকা কলেজে পড়ে, এগুলো শুধুমাত্র ফেক আইডিতেই সম্ভব। আইডির ফেতরে ভালো করে যাচায় করুন সে কি করে, ফ্যামিলি মেম্বার কতজন, শিক্ষাগত দিক, ইত্যাদি ভালো করে লক্ষ করলে বুঝতে পারবেন সেটি ফেইক আইডি কিনা। 

 ফেসবুকের টাইমলাইন ও এক্টিভিটি খেয়াল করুন

২. ফেসবুকের টাইমলাইন ও এক্টিভিটি খেয়াল করুন

রিয়েল ফেসবুক আইডিতে টাইমলাইন ও এক্টিভিটি থাকে আপডেট সরূপ। রিয়েল ফেসবুক আইডিতে নিয়মিত পোস্ট করার পাশাপাশি বিভিন্ন ধরনের শেয়ারিং করা থাকবে। এছাড়াও সেই আইডির কমেন্টে স্বাভাবিক কথাবার্তা থাকবে। আর যদি ফেক আইডি হয় তাহলে এগুলো অনেক কম বা থাকে না। 

ফেইক আইডির মালিকের কথাবার্তা বা উপস্থিতি ঠিকমতো পাওয়া যাবে না। আর আপনি তাতেই বুঝে যাবেন যে এটি ফেইক আইডি। ফেইক আইডি চেনার জন্য একটু মনোযোগ দিয়ে আইডিকে দেখলেই বুঝতে পারবেন। সাধারণত মানুষ এই ভুলটাই করে থাকে। ভালো মতো আইডি চেক করে না। 

৩. পিকচার দেখে ফেইক আইডি চিনুন

ফেসবুকে যেগুলো আপনি রিয়েল আইডি দেখবেন সেগুলোতে সবসময় একজন ব্যক্তির ছবি দেওয়া থাকে। ক্নিতু যে আইডিগুলো ফেইক থাকে সেগুলোতে সাধারণত মেয়েদের ছবি বা কার্টুন এর ছবি দেওয়া থাকে। 

আর প্রফাইলে বেশি পরিমাণের ছবি থাকে না। এজন্য যদি কার্টুনের অথবা মেয়েদের ছবি পোস্ট করা যে আইডিগুলো দেখবেন সেগুলো সাধারণত ফেইক আইডি হয়ে থাকে। এ বিষয়ে ভালো ভাবে সতর্ক থাকলে অনলাইনে কাজের সময় প্রতারিত হওয়ার সম্ভবনা থাকবে না। 

ফ্রেন্ডলিস্ট চেক করুন

৪. ফ্রেন্ডলিস্ট চেক করুন

খারাপ মানুষের বন্ধু যেমন খারাপ হয় তেমন ফেইক আইডিতে থাকে অসখ্যা ফেইক আইডি। যদি আপনি ফ্রেন্ডলিস্ট চেক করে দেখেন একই থররের অরেব আইডি রয়েছে তাহলে মানে করবেন সেটি ফেইক আইডি। তবে বর্তমানে অনেক ফেইক আইডিতে দেখা যায় লক থাকে। 

ফলে ঠিকমতো ফেন্ডলিস্ট পরিদর্শন করা সম্ভম হয় না। যদি আপনার কাছে এমনটা মনে হয় যে ফ্রেন্ডলিস্ট লক করা রয়েছে তাহলে বুঝে নিবেন যে এটি ফেইক আইডি। যতটা সম্ভব হয় এ সমস্ত আইডিতে রিপোর্ট মারার চেষ্টা করবেন এবং আইড গুলো এড়িয়ে চলার চেষ্টা করবেন। আর অনলাইনে লেনদেন করার সময় এ সমস্ত আইডির সাথে লেনদেন করবেন না। যদি আপনি এ সমস্ত আইডির সাথে যোগযোগ করেন বা লেনদেন করেন তাহলে আপনি প্রতারিত হবেন। তিই আগে থেকেই সতর্ক থাকুন। 

৫. আজে বাজে ছবি দেখে চিনুন

সাধারণ রিয়েল আইডিতে কোনো প্রকার আজেবাজে ছবি আপলোড করা থাকেনা। রিয়েল আইডি গুলোতে শিক্ষামূলক পোস্ট করা থাকে অথবা নিজের ছবি পোস্ট করা থাকে। 

আর যে আইডি গুলো ফেইক হয় সেখানে অনেক আজে বাজে ছবি আপলোড করা থাকে। সুতরাং আপনি যদি এমন আইডির সম্মুখিন হন তাহলে সেই আইডি থেকে দূরে থাকার চেষ্টা করুন। 

আমাদের শেষ কথা

মানুষে এখন সারাদিন ইন্টারনেটে সময় ব্যায় করছে। তার মধ্যে সোশ্যাল মিডিয়া গুলোতে বেশি সময় ব্যায় করে। তাই আমাদের সবাইকে সচেতন থাকা উচিত। আর অনলাইনে আজেবাজে সময় নষ্ট না করে কোনো কাজ সেখাই বুদ্ধি মানের কাজ বলে আমি মনে করি। প্রতিবেদনটি আপনার কাছে ভালো লেগে থাকলে কমেন্ট করে জানিয়ে দিবেন। ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published.