বোকা লোকদের চেনার জন্য বিশেষ ৬ টি গুন Best in 2022

বোকা লোকদের চেনার জন্য বিশেষ ৬ টি গুন

আপনি কি বোকা না চালাক সে বিষয় সম্পর্কে জানার জন্য আর্টিকেলটি পড়তে পারেন। আসলে আমরা নিজেকে চালাক ভাবো কিসের অন্যজনের কাছে পরিচিত করে থাকি অনেক সময় না জেনেই। 

এখন আপনি জেনে নিতে পারবেন আপনি আসলে নিজেকে অন্যদের কাছে কিভাবে রিপ্রেজেন্ট করছেন। বোকা হিসেবে না চালাক হিসেবে নিজেকে উপস্থাপন করছেন সে বিষয় সম্পর্কে পরিপূর্ণ ধারণা লাভ করতে পারবেন আজকের আর্টিকেল এর মাধ্যমে। 

আমরা অনেক সময় নিজেদের অজান্তেই কিছু কাজ করে থাকি সে বিষয়গুলো সম্পর্কে পরিপূর্ণ জ্ঞান না থাকার পরেও। কোন কিছু সম্পর্কে পরিপূর্ণ জ্ঞান না থাকলে সে বিষয়ে সম্পর্কে ভাল ফলাফল লাভ করা যায় না। অনেক সময় আছে আমরা বড় স্বপ্ন দেখি না আবার অনেক সময় আমরা অতীত থেকে শিক্ষা গ্রহণ করিবার। 

এ বিষয়গুলো আসলে একটি অপরটির সাথে জড়িত। প্রত্যেকটি বিষয় সম্পর্কে পরিপূর্ণ জ্ঞান অর্জন করা সম্ভব নয় কিন্তু যে সমস্ত বিষয় গুলো আমাদের সফলতার পেছনে জড়িত সে সকল বিষয় সম্পর্কে পরিপূর্ণ জ্ঞান অর্জন করতে পারলে আমরা অন্যদের থেকে নিজেকে বাঁচিয়ে রাখবো। 

যাই হোক জীবন আপনার মধ্যে যে ৬টি গুণ থাকলে নিজেকে বোকা হিসেবে পরিচিতি লাভ করতে পারবেন শেষ জীবন সম্পর্কে জানানো জানানো হয়েছে। সেগুলো হলোঃ-

  1. Quick tempered বা দ্রুত সিদ্ধান্ত গ্রহণ করা্।
  2. Not listens and reacting বা  কোন কিছু সম্পর্কে না জেনে মন্তব্য করা।
  3. Boasts of ownself বা  নিজেকে জানা থেকে বিরত রাখা।
  4. Spends money recklessly বা  ঝুঁকিপূর্ণ কাজে অংশ নেওয়া।
  5. Never learns from the past বা  অতীত থেকে শিক্ষা গ্রহণ না করা।
  6. Happy at a little, has no big dreams বা  অল্পতে সন্তুষ্ট থাকা এবং বড় চিন্তা না করা।

আশাকরি সহজেই বুঝতে পারছেন এই বিষয়গুলো আপনার মধ্যে আছে কিনা এবং নেই কিনা। যদি আপনি আপনার দক্ষতাকে বাড়াতে চান বা আপনি পরিপূর্ণ জ্ঞান অর্জন করতে চান এবং নিজেকে সফল হিসেবে দেখতে চান তাহলে অবশ্যই উপরোক্ত বিষয়গুলো সম্পর্কে সচেতন হতে হবে। 

কোন কিছু শেখার জন্য জানার আগ্রহটা জরুরী বোকা হওয়া জরুরী নয়। অপরকে কোন সম্পর্কে বিস্তারিত জানতে পারলে বুঝতে পারবেন আপনি কোন দিকে আছেন। নিচে আমি সামান্য বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব।

Quick tempered বা দ্রুত সিদ্ধান্ত গ্রহণ করা

  1. Quick tempered বা দ্রুত সিদ্ধান্ত গ্রহণ করা্

বোকা মানুষরা সাধারণত অনেক দ্রুত সিদ্ধান্ত গ্রহণ করে। কোন কিছু সম্পর্কে পরিপূর্ণ না জেনেই তারা একটি মতামত দিয়ে বসে। এবং কোন বিষয়ের সম্পর্কে জানা থাকার পরেও তারা সে বিষয়গুলো সম্পর্কে এগিয়ে যায়। 

ফলাফল হিসেবে যখন দেখা যায় তারা সে কাজে ব্যর্থ অনেকেই আছেন আফসোস করতে থাকেন। আসলে আমরা যদি কোন কাজ করার আগে সে বিষয় সম্পর্কে জেনে তারপরে সিদ্ধান্ত গ্রহণ করি তাহলে দেখা যাবে যে অনেকটাই সহজ হবে সে বিষয়ে সফলতা লাভ করার জন্য।

  1. Not listens and reacting বা  কোন কিছু সম্পর্কে না জেনে মন্তব্য করা

আপনাকে যদি কোন বিষয় সম্পর্কে একটি সিদ্ধান্ত দিতে বলা হয় তাহলে আপনি কি করবেন ? নিশ্চয়ই ভাবছেন সে বিষয়ে সম্পর্কে আপনি অবশ্যই মন্তব্য দিবেন। হ্যাঁ ঠিক তাই আপনি আপনার মন্তব্যটি অবশ্যই দিবেন কিন্তু যে বিষয় সম্পর্কে আপনাকে জিজ্ঞাসা করা হয়েছে সে বিষয়ে সম্পর্কে আপনি জানেন কিনা সেটি নিজেকে প্রশ্ন করে দেখুন। 

 

আপনি যদি সে বিষয় সম্পর্কে পরিপূর্ণ জ্ঞান অর্জন করে থাকেন তাহলে অবশ্যই মন্তব্য দিয়ে থাকেন। এটি অন্যের উপকার করে থাকবে। কিন্তু যদি আপনি সে বিষয়ে সম্পর্কের দক্ষতা অর্জন না করে থাকেন বা সে বিষয় সম্পর্কে আপনি পরিপূর্ণ জ্ঞান অর্জন না করে থাকেন তাহলে সে বিষয়টি এড়িয়ে যাওয়ার চেষ্টা করুন। 

হতে পারে আপনার সামান্য একটি সিদ্ধান্তের কারণে একজনের বড় স্বপ্ন নষ্ট হয়ে যেতে পারে। তাই কোন কিছু সম্পর্কে পরিপূর্ণ জ্ঞান না থাকলে সে বিষয়টি সম্পর্কে কখনোই কোনো মন্তব্য করার চেষ্টা করবেন না। এ ধরনের কাজ গুলো সাধারণত বোকারা করে থাকে।

Boasts of ownself বা  নিজেকে জানা থেকে বিরত রাখা

  1. Boasts of ownself বা  নিজেকে জানা থেকে বিরত রাখা

প্রত্যেকটি বলছি তো দেখি আপডেট রাখা। বর্তমান তথ্য প্রযুক্তির যুগে নিজেকে আপডেট রাখাটা অনেক বেশি কঠিন কাজ নয়। আপনি সামান্য কিছু সময় ব্যয় করার মাধ্যমে নিজেকে আপডেট রাখতে পারবেন অন্যদের থেকে। 

নিয়মিত কিছু পরিমাণে পড়াশোনা করা এবং যারা সফল তাদের কিছু বক্তব্য শোনার মাধ্যমে আপনি নিজেকে বাস্তব জগতের সাথে আপডেট রাখতে পারবেন। নিয়মিত পেপার পত্রিকা পড়া এবং টিভি নিউজ দেখার মাধ্যমেও আপনি অনেকটাই আপডেট রাখতে পারবে নিজেকে। 

এর মাধ্যমে আপনি যেই জ্ঞান অর্জন করবেন সেই গানগুলো আপনি আপনার কাজে ব্যবহার করতে পারবেন। পরিপূর্ণভাবে জ্ঞান না থাকা পর্যন্ত কোন কাজে সফলতা লাভ করা যায় না। আর পরিপূর্ণভাবে জ্ঞান অর্জন করার জন্য আপনাকে অবশ্যই বিভিন্ন মাধ্যম থেকে জ্ঞান নিতে হবে এবং তা আপনার বাস্তব জগতে কাজের সাথে মিল রেখে ব্যবহার করতে হবে।

  1. Spends money recklessly বা  ঝুঁকিপূর্ণ কাজে অংশ নেওয়া

যারা চালাক বুদ্ধিমান তারা কখনোই ঝুঁকিপূর্ণ কাজে অংশগ্রহণ করে না। এটা ঠিক যে প্রত্যেকটি কাজের জন্য কিন্তু কিছু কাজ আছে সে কাজে ঝুঁকি অনেকটাই বেশি থাকে। আপনি যদি বুঝতে পারেন কোন কাজের সামনে সমস্যার সম্মুখীন হতে পারেন বা এই কাজে সফলতা লাভ করার পরিমাণকে অনেকটাই কম তাহলে কখনো সে ধরনের কাজে ঝুঁকি নিতে যাবেন না। 

পৃথিবীতে আবেগ দিয়ে সবকিছু হয়না। বাস্তব জগতের জন্য আপনাকে অবশ্যই কিছু জ্ঞান অর্জন করতে হবে এবং সেই গান গুলোর মাধ্যমে আপনাকে জানাচ্ছি সেটা করতে হবে কোন কাজটি আপনার জন্য ঝুঁকিপূর্ণ বেশি এবং কোন কাজটি আপনার জন্য ঝুঁকিপূর্ণ কম। যদিও কোন কাজটি ঝুঁকির বাইরে নয় তারপরেও আপনাকে বের করে নিতে হবে কোন কাজটি আপনার জন্য পারফেক্ট।

  1. Never learns from the past বা  অতীত থেকে শিক্ষা গ্রহণ না করা

অতীতে কোন একটি কাজ করেছেন এবং সে কাজের সফলতা লাভ করেছেন বা ব্যর্থ হয়েছেন। সে ধরনের জ্ঞান গুলোকে পরবর্তী কোন কাজে ব্যবহার করতে শিখুন। বলা হয়ে থাকে ইতিহাস বারবার ফিরে আসে। বিষয়টি যদি সত্য হয়ে থাকে তাহলে আপনি পরবর্তী কোন কাজ করতে চাইলে পূর্বের অভিজ্ঞতা অনেক বেশি কার্যকরী। সেজন্যই বললাম কখনোই নিজেকে আপডেট রাখা থেকে বিরত রাখবেন না এবং বিগত দিনের কাজের অভিজ্ঞতাগুলোর মাধ্যমে আগামীতে কাজগুলো নিয়ে থাকেন এবং ঝুঁকি নিয়ে থাকে। কোন একটি প্রজেক্ট বা কোনো একটি কাজে সফলতা লাভ করলে সে বিষয় সম্পর্কে আপনি পরিপূর্ণ জ্ঞান অর্জন করতে পারবেন তাহলে পরবর্তী সময়ে সে বিষয়গুলো সম্পর্কে আপনি অন্যদের যেমন পরামর্শ দিতে পারবেন। নিজের কর্মক্ষেত্রের জন্য ভালো একটি সুফল বয়ে নিয়ে আসতে পারবেন।

  1. Happy at a little , has no big dreams বা  অল্পতে সন্তুষ্ট থাকা এবং বড় চিন্তা না করা

বোকা মানূষেরা অল্পতেই অনেক খুশি থাকে। এ বিষয়টি বোঝানোর জন্য আমি আমাদের ছোটবেলার একটি বিষয় লক্ষ্য করাতে পারি। আমরা অনেক সময় দেখে থাকবেন ছোটবেলায় কম টাকার নোট এবং বেশি টাকার নোট যদি সামনে দেয়া থাকতো তাহলে যেই নোট অনেক চকচক করতো আমরা অনেক সময় সেই নটি নিতাম। যদিও সেটার মূল্য অনেক কম তারপরেও সেটিই নিতাম। যারা দক্ষতা লাভ করে থাকে এবং জীবনে সফলতা লাভ করতে চায় তারা কখনোই অল্পতে তৃপ্তি পায় না। এবং নিজের স্বপ্নকে কখনো ছোট করে নিয়ে আসে না। বরং সেই স্বপ্নের পেছনে তারা সময় ব্যয় করে। এবং অনেক বেশি জ্ঞান অর্জন করার জন্য নিজেকে তৈরী করে থাকে।

উপরের ছয়টা বিষয়গুলো সম্পর্কে আপনি পরিপূর্ণ ধারণা লাভ করতে পারলে নিজেকে বোকা থেকে দূরে রাখতে পারবেন। এবং আপনার আশপাশে কারা বোকা এবং কারাধ্যক্ষ সে বিষয় সম্পর্কে ধারণা লাভ করতে পারবেন। 

যেটি আপনাকে অন্যের কাছ থেকে অভিজ্ঞতা অর্জনের জন্য সাহায্য করবে। জ্ঞান অর্জনের জন্য শুধু বই পড়লেই হয় না বাস্তব জীবনে অভিজ্ঞ লোকদের কাছ থেকে অভিজ্ঞতা অর্জন করতে হয়। 

উপরোক্ত ৬টি বিষয় ছাড়াও আরো অন্যান্য বিষয় সম্পর্কে আপনার জানা থাকলে অবশ্যই শেয়ার করবেন কমেন্ট এর মাধ্যমে। সবশেষে আপনাকে অনেক ধন্যবাদ মূল্যবান সময় নিয়ে আর্টিকেলটি পড়ার জন্য

 

Leave a Reply

Your email address will not be published.